সৈয়দ বংশ এবং লোদী বংশ || The Sayyid Dynasty and The Lodhi Dynasty


সৈয়দ বংশ :  1413 খ্রিস্টাব্দে তুঘলক বংশের শেষ সুলতান নাসিরউদ্দিন মামুদ শাহের মৃত্যু হলে দৌলত খাঁ লোদি নামক এক আফগান ওমরাহ দিল্লির সুলতান হন । তিনি তৈমুর লং-এর বিশ্বস্ত অনুগামী খিজির খাঁ কর্তৃক পরাজিত হন। 1414 খ্রিস্টাব্দে এই খিজির খাঁ দিল্লিতে সৈয়দ বংশ প্রতিষ্ঠা করেন। আলাউদ্দিন আলম শাহ ছিলেন এই বংশের শেষ সুলতান।

লোদী বংশ : 1451 খ্রিস্টাব্দে সৈয়দ বংশের দুর্বলতার সুযোগে গুজরাটের শাসক বহলুল লোদী দিল্লি আক্রমণ করেন এবং লোদী বংশের প্রতিষ্ঠা করেন।

সিকান্দার লোদী : 1489 খ্রিস্টাব্দে বহলুল লোদির মৃত্যুর পর তাঁর সুযোগ্য পুত্র সিকান্দার লোদী সিংহাসনে বসেন। তার আসল নাম ছিল নিজাম খান। তিনি লোদী বংশের শ্রেষ্ঠ সুলতান ছিলেন। কৃষি জমি পরিমাপের জন্য তিনি গাজ-ই-সিকান্দারি ( 32 অংকের ) নামে একটি পদ্ধতির প্রচলন করেন। 1504 খ্রিস্টাব্দে তিনি আগ্রা শহরের পত্তন করেন এবং এখানে তার রাজধানী স্থানান্তরিত করেন‌। গুলরুখি ছদ্মনামে পারসি ভাষায় অনেক কবিতা লেখেন। তিনি কুতুব মিনারের সংস্কার করেন।

ইব্রাহিম লোদী : 1515 খ্রিস্টাব্দে সিকান্দার লোদির মৃত্যুর পর তার পুত্র ইব্রাহিম লোদী দিল্লির সুলতান হন। তার ব্যবহারে অসন্তুষ্ট হয়ে পাঞ্জাবের শাসনকর্তা দৌলত খাঁ লোদি এবং ইব্রাহিম লোদীর পিতৃব্য আলম খাঁ লোদি কাবুলের অধিপতি বাবরকে দিল্লি আক্রমণের আমন্ত্রণ জানান। 1526 খ্রিস্টাব্দে পানিপথের প্রথম যুদ্ধে বাবর ইব্রাহিম লোদীকে পরাজিত ও নিহত করেন এবং ভারতে মোগল সাম্রাজ্যের ভিত্তি স্থাপন করেন।

No comments:

Post a Comment

Note: only a member of this blog may post a comment.