মগধ সাম্রাজ্য || Magadh Empire


হর্ষঙ্ক বংশ : 544 খ্রিস্টপূর্বাব্দে বিম্বিসার মগধে হর্ষঙ্ক বংশের প্রতিষ্ঠা করেন । তার উপাধি ছিল 'শ্রেণীক' । তিনি গিরিব্রজ থেকে রাজগৃহে তার রাজধানী স্থানান্তরিত করেন । 493 খ্রীষ্টপূর্বাব্দে বিম্বিসারের পুত্র অজাতশত্রু তাকে হত্যা করে মগধের সিংহাসনে বসেন । তার উপাধি ছিল কুনিক । 462 খ্রীষ্টপূর্বাব্দে অজাতশত্রুর মৃত্যুর পর তার পুত্র উদয়ী বা উদয়ভদ্র মগধের সিংহাসনে বসেন । তিনি গঙ্গা ও শোন নদীর সঙ্গমস্থলে পাটলিপুত্র নগরীর পত্তন এবং সেখানে রাজধানী স্থানান্তরিত করেন । হর্ষঙ্ক বংশের শেষ রাজা নাগদশক কে 430 খ্রিস্টপূর্বাব্দে হত্যা করে তার সভাসদ শিশুনাগ মগধের সিংহাসন লাভ করেন ।
শিশুনাগ বংশ : শিশুনাগ বংশের প্রতিষ্ঠাতা হলেন শিশুনাগ । তিনি বৈশালীতে রাজধানী স্থানান্তরিত করেছিলেন । শিশুনাগ এর মৃত্যুর পর কালাশোক বা কাকবর্ণ মগধের সিংহাসনে বসেন । তার রাজত্বকালে বৈশালীতে দ্বিতীয় বৌদ্ধ সংগীতি অনুষ্ঠিত হয় । তার সময় মগধের রাজধানী পুনরায় পাটলিপুত্রে স্থানান্তরিত হয় ।
নন্দ বংশ : নন্দ বংশের প্রতিষ্ঠাতা হলেন মহাপদ্ম নন্দ । মহাপদ্ম নন্দের মৃত্যুর পর তার 8 জন পুত্র পরপর মগধের সিংহাসনে বসেন । তার কনিষ্ঠপুত্র ধননন্দ ছিলেন নন্দ বংশের শেষ রাজা ।
আলেকজান্ডারের ভারত আক্রমণ : আলেকজান্ডার ছিলেন গ্রিসের মেসিডোনিয়ার রাজা ফিলিপের পুত্র । তিনি 327 খ্রীষ্টপূর্বাব্দে ভারতবর্ষ আক্রমণ করেন । সেইসময় উত্তর-পশ্চিম ভারত অনেকগুলি ছোট ছোট রাজ্যে বিভক্ত ছিল যেমন – তক্ষশীলা, পাঞ্জাব, গান্ধার ইত্যাদি । পুরু ছাড়া উত্তর-পশ্চিম ভারতের সমস্ত রাজা আলেকজান্ডার এর কাছে আত্মসমর্পণ করেন । ঝিলাম নদীর তীরে পুরু, আলেকজান্ডারের সঙ্গে যুদ্ধ করেছিলেন, এই যুদ্ধ ইতিহাসে হিদাসপিসের যুদ্ধ নামে পরিচিত । এই যুদ্ধে পুরু পরাজিত হন । সেনাবাহিনীর বিরোধিতার জন্য আলেকজান্ডার মগধ সাম্রাজ্য আক্রমণ করেননি । দেশে ফেরার পথে 323 খ্রিস্টপূর্বাব্দে ব্যাবিলনে তার মৃত্যু হয় ।

No comments:

Post a Comment

Note: only a member of this blog may post a comment.