দাক্ষ্যিণাত্যের সাম্রাজ্য সমূহ( সঙ্গম যুগ ) || Dynasties of Deccan : Sangam Era


দাক্ষ্যিণাত্যের সাম্রাজ্য সমূহ( সঙ্গম যুগ ) : সঙ্গম যুগ হল মৌর্য পরবর্তী ও গুপ্ত পূর্ববর্তী সময় । এই সময় তিনবার তামিল কবিদের সম্মেলন হয়েছিলো । এই সম্মেলনই সঙ্গম নামে পরিচিত । মূলত পান্ড‍্য রাজাদের পৃষ্ঠপোষকতায় এই সমাবেশ হয় । প্রথম সঙ্গম মাদুরাইতে অনুষ্ঠিত হয় । এর সভাপতিত্ব করেন অগস্ত । দ্বিতীয় সঙ্গম অনুষ্ঠিত হয় কপোৎপুরমে । এর সভাপতি ছিলেন টলকাপ্পীয়র । তৃতীয় সঙ্গম আয়োজিত হয় মদুরাইতে  । এর সভাপতি ছিলেন নাক্বীরার । সঙ্গম সাহিত্য থেকে এই যুগের ইতিহাস জানাযায় । ইলাঙ্গ আদিগলের লেখা ' সিলাপ্পাটিকরম ' এবং সত্যনারের লেখা ' মনিমেকলাই ' হল এই সময়ে রচিত দুটি বিখ্যাত মহাকাব্য । অন্যান্য বই এর মধ্যে টলকাপ্পীয়র এর লেখা ' টলকাপ্পীয়ম ', তিরুতাক্বদেবরের লেখা ' জীবিকা চিন্তামনি ' এবং তিরুভাল্লুভার এর লেখা ' কুরাল ' ( একে 'পঞ্চম বেদ' বা ' The Bibel of the Tamil land ' বলা হয় ) প্রভৃতি উল্লেখযোগ্য । এই সময় দক্ষিণ ভারতে চোল, চের ও পান্ড‍্য নামে  তিনটি তামিল রাজবংশের অস্তিত্ব ছিল ।

পান্ড‍্য : পান্ড‍্যদের রাজধানী ছিল মাদুরাই । মেগাস্থিনিস এর রচনা অনুযায়ী পান্ড‍্য রাজ্য মুক্তার জন্য বিখ্যাত ছিল এবং এখানে একজন মহিলা শাসক ছিলেন । তারা রোম সাম্রাজ্যের সঙ্গে ব্যবসা-বাণিজ্য করত।

চোল : এই রাজ্য চোলমন্ডলম বা করমন্ডল নামে পরিচিত ছিল । এই সাম্রাজ্যের মুখ্য কেন্দ্র ছিল উড়াইয়ুর । উড়াইয়ুর কার্পাস তুলোর জন্য বিখ্যাত ছিল ‌। চোলদের রাজধানী ছিল কাবেরিপত্তনম বা পুহার । চোল রাজা ইলোরা শ্রীলঙ্কা জয় করেছিলেন এবং 50 বছর সেখানে রাজত্ব করেছিলেন । কারিকল ছিলেন এই বংশের বিখ্যাত রাজা । তিনি পান্ড‍্য ও চেরদের পরাজিত করেছিলেন । চতুর্থ শতাব্দী থেকে চোল রাজ্যের পতন শুরু হয় ।

চের : তামিলনাড়ু এবং কেরলের কিছু অংশে এরা রাজত্ব করত । চেরদের রাজধানী ছিল ভাঞ্জি । 150 খ্রিস্টাব্দে চেররা চোলদের সঙ্গে যুদ্ধ করেছিল । এই বংশের শ্রেষ্ঠ রাজা ছিলেন সেনগুট্টুভান । তাকে লাল চের বলা হত ।

No comments:

Post a Comment

Note: only a member of this blog may post a comment.